top of page
Search

গরমের হালকা রান্না... চারটি রেসিপি দিলেন অপর্না মুখার্জি....

পাতলা মাছের ঝোল হোক কিম্বা অল্প তেল মশলায় বানানো সহজ কোরমা...গরমে বানানোর জন্য আদর্শ ভীষন সহজ চারটি রেসিপি রইলো আজ...


শিঙ্গি মাছের ঝোল


কী কী লাগবে

শিঙ্গি মাছ ৪টি, সাদা তেল ১ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা ৪টি, হলুদ গুঁড়ো ১ চা চামচ, নুন আন্দাজমতো, আদাকুচি ১/২ চা চামচ


কিভাবে বানাবেন

মাছ নুন হলুদ মেখে রাখুন। তেল গরম করে আদা কুচি দিয়ে মাছগুলো সাঁতলে তুলে নিন। ঐ তেলে মেথি ফোড়ন দিয়ে জলে গোলা আদা, কাঁচালঙ্কা, নুন দিয়ে কষুন। পরিমাণ মতো জল আর মাছ দিয়ে ফুটতে দিন। যেমন ঝোল পছন্দ রেখে নামিয়ে নিলেই তৈরী। 


মুরগীর স্যুপ


কী কী লাগবে

দেশি মুরগির মাংস ছোট টুকরো করা ৫০০ গ্রাম, সাদা তেল ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, দুধ আধ কাপ, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ


কিভাবে বানাবেন

মাংস সেদ্ধ করে ছেঁকে নিন। কড়াইতে সাদা তেল গরম করে ময়দা দিয়ে নাড়ুন। দুধ ঢেলে ভালো করে মিশিয়ে স্যুপ ঢালুন। নুন গোলমরিচ মিশিয়ে নামিয়ে নিন।

মাংসের দোপেঁয়াজা


কী কী লাগবে

মাংস ১ কেজি, তেল ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি ৪০০ গ্রাম, দই ৫০০ গ্রাম, ছোট পেঁয়াজ ১৫ টা, কাশ্মিরী লংকা বাটা ৪ বড় চামচ, আদা বাটা ৪ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, ধনেবাটা ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি, গাওয়া ঘি, গরমমশলা গুঁড়ো( কাবাব চিনি, সামরিচ, সাজিরে, জায়ফল, জয়িত্রি, এলাচ, দারুচিনি)


কিভাবে বানাবেন

তেল গরম করে পেঁয়াজ সোনালি করে ভেজে তুলে নিন। মাংসের টুকরো গুলো দিয়ে ভেজে তুলে নিন। একে একে লংকা বাটা, চিনি, দই, ভাজা মাংস, আদা বাটা, ধনে বাটা দিয়ে কষুন। নাড়তে নাড়তে অল্প অল্প করে রসুনবাটা দিন আর কষতে থাকুন যতক্ষন না তেল ভেসে উঠছে। ভাজা পেঁয়াজ আর ছোট পেঁয়াজ গুলো দিয়ে ঢেকে রান্না করুন। শেষে ঘি, গরমমশলা গুঁড়ো, ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।

সহজ উপায়ে মুরগীর মাংসের কোরমা


কী কী লাগবে

মুরগীর মাংস ১২ টুকরো, ৪ টে মাঝারি আকারের পেঁয়াজ বাটা, আদা বাটা ১/২ কাপ, রসুন বাটা ২ বড় চামচ, হলুদ বাটা ৩ বড় চামচ, লঙ্কা বাটা ৩ বড় চামচ, টকদই ১ কাপ, কাজুবাদাম বাটা ৫০ গ্রাম, ক্রিম ১ কাপ, নুন চিনি স্বাদমতো।

ফোড়নের জন্য:

গোটা গরমমশলা, (জায়ফল, জয়িত্রী, কাবাব চিনি, সা জিরে, সা মরিচ) গুঁড়ো, কিশমিশ, তেজপাতা, ঘি, সরষের তেল।

 

কিভাবে বানাবেন

তেল গরম করে মাংসের টুকরো গুলো ভেজে তুলে নিন। ঐ তেলে তেজপাতা, গোটা গরমমশলা, কিশমিশ ফোড়ন দিয়ে একে একে আদা, রসুন, পেঁয়াজ, লঙ্কা, হলুদ বাটা, দই, চিনি, নুন দিয়ে কষুন। মাংস দিয়ে ঢেকে রান্না করুন। তেল ভাসলে এককাপ গরম জল দিয়ে মাখামাখা হলে জায়ফল জয়িত্রী ইত্যাদি গুঁড়ো‌ ঘি তে গরম করে মাংসে ঢেলে দিন। কাজুবাদাম বাটা, ক্রিম মিশিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।



রেসিপি এবং ছবি সৌজন্যেঃ অপর্না মুখার্জি

 ‌‌অনুলিখন: সুস্মিতা মিত্র

Comentários


bottom of page