top of page
Search

নিরামিষে বাজিমাত... সাবেকী হেঁশেলের চারটি রেসিপি দিলেন সুস্মিতা চক্রবর্তী...

সাবেকী রান্না তাও আবার নিরামিষ, এ কি মুখের কথা!! এমন'ই চারটি অসাধারন স্বাদের রেসিপি রইলো আজ।


পুরভরা লাউ



কী কী লাগবে

1 টা লম্বাটে লাউ,

পুরের উপকরণ- 1 কাপ ছোলার ডাল, 1 কাপ লাউয়ের ভেতরের অংশ, 1 টুকরো আদা, 2 টো কাঁচা মরিচ কুচি, 1/4 চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, 1/4 চা চামচ নুন, 1/2 চা চামচ চিনি,

গ্রেভির জন্য: 1.5 চা চামচ ধনে জিরে গুঁড়ো, 1 চা চামচ আদা বাটা, 1/2 চা চামচ হলুদ গুঁড়ো, 2 টেবিল চামচ বাদাম কিসমিস বাটা, 2 টেবিল চামচ টকদই, 1/2 চা চামচ জিরা, 1 টা তেজপাতা, 3 টে গোটা গরম মশলা, 1/4 চা চামচ গরম মশলা গুঁড়ো, স্বাদ মত নুন ও চিনি,পরিমাণ মত তেল ও ঘি।


কিভাবে বানাবেন

লাউয়ের খোসা ছাড়িয়ে পেটের মাঝখানে থেকে কুরিয়ে বার করে নিন।

ডাল ধুয়ে আগে থেকে ভিজিয়ে রাখুন এবং ভিজে গেলে আদা কাঁচা লঙ্কা লাল লঙ্কার গুঁড়ো নুন চিনি লাউ এর ভেতরের অংশ ও ডাল একসাথে মিক্সিতে বেটে নিন।এবার লাউয়ের দুটো ভাগ করে নিন নুন মাখিয়ে নিন ।

গায়ে কাঁটা দিয়ে ফুটো ফুটো করে নিন দূরে দূরে ।

ডালের পুর লাউর মধ্যে ভরে দুদিক থেকে ভালো করে চেপে দিন।

এবার একটি স্টিমারে জল গরম করে থালার উপরে লাউ রেখে দিয়ে ভাপিয়ে নিন ভালো করে।

হয়ে গেল লাউ কেটে গোল গোল করে ছোট ছোট টুকরো ভাগ করে নিন এবং তেল গরম করে তাতে ভালো করে ভাজুন উল্টে পাল্টে।

এবার সরিয়ে রাখুন লাউগুলো এবং ঐ পাত্রে একটু দরকার হলে ঘি দিয়ে জিরা তেজপাতা গোটা গরম মসলা দিয়ে দিন ।

আদা  বাটা দিয়ে ভালো করে ভাজুন নুন হলুদ দিয়ে দিন এবার একে একে জিরা ধনে শুকনো লঙ্কা দিয়ে ভালো করে কষিয়ে নিন।

টমেটো পিউরি দিয়ে দিন ভাল করে কষিয়ে বাদাম কিসমিস বাটা দিয়ে মিশিয়ে নিন এবং টক দই ছিটিয়ে দিয়ে দিন সবকিছু মিশিয়ে নিয়ে জল দিয়ে দিন।

ফুটতে আরম্ভ করলে লাউয়ের টুকরোগুলো দিয়ে দিন এবং কিছুক্ষণ রান্না করুন যতক্ষণ না সেদ্ধ হয়ে যাচ্ছে ভালো করে।

সবশেষে স্বাদমতো নুন চিনি গরম মসলা ঘি মিশিয়ে নিন এবং ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

পটল পসিন্দা



কী কী লাগবে

10 টা পটল, 1 চা চামচ আদা বাটা1 চা চামচ ধনে গুঁড়ো, 1/2 চা চামচ জিরা গুঁড়ো, 1/2 চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, 1/4 কাপ কাজুবাদাম ও চারমগজ বাটা, 1/4 চা চামচ গরম মশলা গুঁড়ো, 2 টো লবঙ্গ, 2 টো ছোট এলাচ, 2 টুকরো দারচিনি, 1/2 চা চামচ হলুদ গুঁড়ো, 1/2 চা চামচ জিরা, 1 টা তেজপাতা, 1 টা শুকনো লঙ্কা, স্বাদ মত নুন ও চিনি, পরিমাণ মত তেল ও ঘি, পরিমাণ মত দুধ



কিভাবে বানাবেন

পটল ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে দুদিক থেকে সামান্য চিরে নিয়ে নুন মাখিয়ে নিতে হবে এবং কড়াইয়ে তেল গরম করে নুন হলুদ দিয়ে পটলগুলো ভাজতে হবে।ঢাকা দিয়ে দিয়ে ভাজার পরে পটলগুলো তুলে নিয়ে ওই তেলেই গোটা গরম মসলা শুকনো লঙ্কা তেজপাতা জিরে ফোড়ন দিয়ে  আদা বাটা  দিয়ে ভালো করে ভেজে নুন হলুদ দিয়ে মিশিয়ে নিতে হবে।

একে একে টমেটো লাল লঙ্কার গুঁড়ো ধনে জিরের গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে।

মসলা তেল ছেড়ে দিতে শুরু করলে বাদাম বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে ভেজে রাখা পটলগুলো দিয়ে মেশাতে হবে।কসানো হয়ে গেলে দুধ দিয়ে মিনিট দশে চাপা দিয়ে রান্না করতে হবে এবং হয়ে গেলে চিনি ঘি ও গরম মসলা দিয়ে মিশিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে ভাত, রুটি বা পরোটার সঙ্গে।

মোচা মহারানী


কী কী লাগবে

1/2 মোচা, 1/4 কাপ গোবিন্দভোগ চাল, 1 চা চামচ আদা বাটা, 1 চা চামচ জিরা বাটা, 1/4 চা চামচ হলুদ গুঁড়ো, 1 চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, 1/2 চা চামচ পোলাও/বিরিয়ানি মশলা, 2টেবিল চামচ নারকেল টুকরো করা, 1/4 কাপ নারকেল কোরা, 1/2 চা চামচ জিরা, 1 টা তেজপাতা, 1 টা শুকনো লঙ্কা, 2 টো লবঙ্গ, 1 টা ছোট এলাচ, 1" দারচিনি, স্বাদ মত নুন ও চিনি, পরিমাণ মত তেল ও ঘি



কিভাবে বানাবেন

মোচা ছাড়িয়ে কুচি কুচি করে কেটে নিন এবং নুন হলুদ দিয়ে ভালো করে মিশিয়ে সিদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে চটকে নিন এবং তেল গরম করে তাতে জিরা তেজপাতা শুকনো লঙ্কা ও গোটা গরম মশলা দিয়ে দিন। নারকেল কুচি দিয়ে ভালো করে ভাজুন। এবার তেলে আদা জিরা বাটা নুন হলুদ দিয়ে ভালো করে কষিয়ে নিন এবং মোচা সেদ্ধ দিয়ে মিশিয়ে নিন। চাল ধুয়ে দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং জল দিয়ে ফুটতে দিন। সেদ্ধ হয়ে গেলে চিনি, নারকেল কোরা, ঘি ও বিরিয়ানি মশলা দিয়ে দিন এবং ভাল করে মিশিয়ে নিন।



নারকেল দিয়ে থোড় ঘন্ট



কী কী লাগবে


12" 1 টুকরো থোড়, 1/2 মুলো কুচি, 1/4 পেঁপে কুচি, 1/2 নারকেল কোরা, 1/4আঁটি ধনেপাতা কুচি,


3-4 টে কাঁচা মরিচ কুচি, 1/4 চা চামচ হলুদ গুঁড়ো


1/2 চা চামচ কালো জিরা কুচি, স্বাদ মত নুন ও চিনি, পরিমাণ মত তেল




কিভাবে বানাবেন

থোড় ভালো করে আঁশ ছাড়িয়ে কুচি কুচি করে কেটে নিন ।


পেঁপে ও মুলো কুচি কুচি করে কেটে নিন।

এবার নুন হলুদ দিয়ে ভালো করে সেদ্ধ করে নিন এবং জল ঝরিয়ে নিন।

তেল গরম করে তাতে কালো জিরা ও কাঁচা মরিচ কুচি দিয়ে নেড়ে নিন।

থোড় দিয়ে দিন এবং ভাল করে ভাজুন নুন হলুদ দিয়ে, নারকেল কোরা ও চিনি দিয়ে মিশিয়ে নিন এবং ধনে পাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং পরিবেশন করুন।

댓글


bottom of page