top of page
Search

নৈশভোজের ৫ পদ... আপ্যায়নে সঞ্চিতা দাস...

সকালে উঠেই কোনোরকমে দু মুঠো নাকে মুখে গুঁজে কাজে বেড়িয়ে যাওয়া...বাইরে থাকলে তো ঠিকঠাক গুছিয়ে খাওয়াদাওয়া হয় না কারোর'ই...ফলে রাতে ফিরে একবেলা অন্তত ঠিক করে খাওয়া খুব প্রয়োজন। খুব অল্প সময়েই তৈরী হয়ে যাবে এমন ৫ টি দূর্দান্ত রেসিপি রইলো আজ...



১. দশ মিনিটে মাংস


কিভাবে বানাবেন:

মাংস, পেঁয়াজ রসুন আদা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, জিরে গুঁড়ো, টকদই, সরষের তেল, টুকরো করা আলু, তেজপাতা, থেঁতো করা গরমমশলা একসাথে মেখে রাখুন। প্রেশার কুকারে এই মশলাসহ মাংস আর পরিমাণমতো জল দিয়ে ২ টো সিটি দিয়ে নামিয়ে নিন। ঘি ছড়িয়ে গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন।



২. চিকেন স্টু


কিভাবে বানাবেন


মাখন গরম করে তাতে তেজপাতা, গোটা গোলমরিচ, লবঙ্গ এলাচ দারচিনি দিয়ে একে একে রসুন বাটা, পেঁয়াজ বাটা, মাংস দিয়ে কষুন। পছন্দমতো সবজি, নুন, চিনি দিয়ে কষে গরমজল দিয়ে ফুটতে দিন। অল্প কর্নফ্লাওয়ার জলে গুলে ঢেলে মিশিয়ে নিন। হয়ে গেছে বুঝলে আরো কিছুটা মাখন আর গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন।



৩.চিলি সয়াবিন



কিভাবে বানাবেন


সয়াবিন সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। সাদা তেল গরম করে রসুন কুচি, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, নুন, গোলমরিচ গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি দিয়ে সতে করুন। সয়াবিন দিয়ে কষুন। টমেটো সস, সয়া সস, চিনি, জলে গোলা কর্নফ্লাওয়ার দিয়ে ফুটতে দিন। বেশ মাখামাখা হলে নামিয়ে নিন।



৪. ছানার পোলাও


কিভাবে বানাবেন


তেল আর ঘি গরম করে ছানা ভেজে তুলে রাখুন। তেজপাতা গোটা গরমমশলা ফোড়ন দিয়ে একে একে ভিজিয়ে জল ঝরানো গোবিন্দ ভোগ চাল, নুন, হলুদ, আদাবাটা দিয়ে ভেজে গরম জল দিয়ে ঢেকে রান্না করুন। হয়ে গেছে বুঝলে ঘি, ভাজা ছানা, কাজুবাদাম কিশমিশ, চিনি মিশিয়ে নামিয়ে নিন।


৫. ভাটুরা



কিভাবে বানাবেন


ময়দা, টকদই, ইনো ফ্রুট সল্ট, তেল, নুন,‌‌‌‌‌ চিনি একসাথে মিশিয়ে পরিমাণমতো জল দিয়ে মেখে নিন। লেচি কেটে লুচির মতো একটু বড় করে বেলে ডুবো তেলে ভেজে নিন। আলুর দম, চানা মশলা বা ডাল ফ্রাই য়ের সাথে ভালো লাগবে।



অনুলিখন: সুস্মিতা মিত্র

Comments


bottom of page