top of page
Search

পদ্মলুচির পায়েস থেকে বেকড্ কালাকাঁদ...পয়লা বৈশাখের মিষ্টিমুখের আয়োজনে লোভনীয় সব রেসিপি..

বাঙালির উৎসব এর শুরু থেকে শেষ সবটাই মিষ্টি ছাড়া অসম্পূর্ণ। ঐতিহ্যবাহী পুরাতনী মিষ্টি থেকে নতুন ফিউশন মিষ্টি, সবরকম'ই রইলো আজ। দেখে নিন..


নিমকি গজা


কী কী লাগবে

ময়দা ২ কাপ, ঘি ৪ টেবিল চামচ, চিনি ১ কাপ, নুন ১/২ চা চামচ, বেকিং সোডা ১/২ চা চামচ, কালোজিরা ১/২ চা চামচ, সাদা তেল পরিমাণ মতো, জল পরিমাণ মতো।


কিভাবে বানাবেন


ময়দা, নুন, বেকিং সোডা, কালোজিরা, ঘি একসাথে মিশিয়ে পরিমাণ মতো জল দিয়ে শক্ত করে মেখে নিন। লেচি কেটে বেলে শুকনো ময়দা ছড়িয়ে ভাজ করে আবার বেলে নিন। চৌকো শেপে কেটে কড়া করে ভেজে তুলে নিন। চিনি আর জল দিয়ে ঘন সিরা বানিয়ে ওর মধ্যে ভাজা নিমকি দিয়ে ওইভাবে রেখে দিন। ঠাণ্ডা হলে বয়ামে ভরে রাখুন।


পদ্মলুচির পায়েস


কী কী লাগবে


দুধ ১ লিটার, ময়দা ২ কাপ, নারকেল ১/২ কাপ, খোয়াক্ষীর ১০০ গ্রাম, ঘি ৪ টেবিল চামচ,

নুন ১/২ চা চামচ, সাদাতেল পরিমাণ মতো, কাজু কিশমিশ পরিমাণ মতো, লাল বাতাসা ২০০ গ্রাম, চিনি ৪ টেবিল চামচ, ছোট এলাচ ৬ টা।


কিভাবে বানাবেন


প্রথমে দু কাপ ময়দাতে প্রয়োজন মতো নুন, চিনি, ৩ টেবিল চামচ ঘি দিয়ে খুব ভালো করে মিশিয়ে জল দিয়ে মেখে ডো তৈরী করে একটা ভেজা পাতলা সুতির কাপড় দিয়ে পনেরো মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। এবার নারকেল কোরা, গ্রেটেড খোয়াক্ষীর, চিনি, এলাচ গুঁড়ো, কাজু কিশমিশ কুচি, এক চিমটে নুন আর সামান্য দুধ দিয়ে মেখে পুর তৈরী করে নিতে হবে। ময়দার ডো থেকে ছোট ছোট লেচি কেটে লুচির আকারে বেলে, বাটির সাহায্যে কেটে নিয়ে একটা লুচির উপরে আগে থেকে মেখে রাখা নারকেলের পুর দিয়ে উপরে আর একটা লুচি দিয়ে আটকে পদ্মফুলের মতো করে গড়ে নিতে হবে। সব গুলো গড়ে নিয়ে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে, তারপর ফ্রাইংপ্যানে পরিমাণ মতো সাদা তেল গরম করে গ‍্যাসের আগুন মিডিয়াম ফ্লেমে রেখে সুন্দর করে পদ্মলুচিগুলো ভেজে তুলে নিতে হবে। দুধ জ্বাল দিয়ে ঘন হয়ে এলে তাতে বাতাসা, এক চামচ ঘি, এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে ফুটিয়ে পদ্মলুচি গুলো ছেড়ে সাত থেকে আট মিনিট মতো ফুটিয়ে গ‍্যাস অফ করে ঢাকা দিয়ে রেখে দিলেই তৈরী পদ্মলুচির পায়েস।


বেকড কালাকাঁদ



কি কি লাগবে 


৯০০ গ্রাম ছানা, ১ টেবিল চামচ নুন ছাড়া মাখন, ৩৫০ গ্রাম কনডেন্সড মিল্ক, ২০০ গ্রাম চিনি, ২ টি সবুজ এলাচ, ১ টেবিল চামচ কুচোনো বাদাম, জাফরানের কয়েকটি স্ট্র্যান্ড।



কিভাবে বানাবেন 


বেকিং প্যান মাখন দিয়ে গ্রিজ করে ছানা দিয়ে ৩৫০° ফারেনহাইট এ প্রি হিট করে ১৫ মিনিট বেক করুন। এলাচ আর জাফরান গুঁড়ো করে ছানার সঙ্গে মেশান। চিনি, কনডেন্সড মিল্ক, কুচোনো বাদাম মিশিয়ে আবার বেক করুন। ওপরে বুদবুদ হয়ে পোড়া পোড়া ভাব এলে বের করে ফ্রিজে রেখে ইচ্ছে মতো সাজিয়ে পরিবেশন করুন।


নলেন গুড়ের কলসী



কী কী লাগবে 


দুধ ১ লিটার, নলেন গুড় দেড় কাপ, এলাচ গুঁড়ো হাফ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, তবক (ঐচ্ছিক)।



কিভাবে বানাবেন 



দুধ জ্বাল দিয়ে লেবুর রস দিয়ে ছানা কেটে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। মোলায়েম করে মেখে নিন। কড়াইতে ছানা, গুড় আর এলাচ গুঁড়ো মিশিয়ে নাড়তে থাকুন। কলসীর ছাঁচে ঘি মাখিয়ে সন্দেশ গুলো হাড়ির শেপে বানিয়ে নিন। মাঝে ফুটো করে গুড় ভরে গায়ে তবক মাখিয়ে পরিবেশন করুন। 



রেসিপি এবং ছবি সৌজন্যেঃ

নিমকি গজা, পদ্মলুচির পায়েস: ছন্দা গুহ

বেকড্ কালাকাঁদ, নলেনগুড়ের কলসি: তমালী মজুমদার


অনুলিখন: সুস্মিতা মিত্র

Comments


bottom of page