top of page
Search

জলখাবারে বানান পুরভরা পরোটা, চারটি রেসিপি দিলেন বৈশাখী জোয়ারদার।

সকাল অথবা বিকেলের জলখাবারের জন্য অনেকের'ই প্রথম পছন্দ পরোটা। তবে রোজ রোজ একঘেয়ে ভাবে না খেয়ে যদি হয় বেশ অন্যরকম কিছু... স্বাস্থ্যকর এর সঙ্গে সঙ্গে স্বাদ বদলের গ্যারান্টি।


আলুর পরোটা:


কী কী লাগবে


রিফাইন তেল-৫-৬ চামচ, আলু-৩টে বড় মাপের, পেঁয়াজ কুচি-২টো বড় মাপের ঝিরি করে কাটা, রসুন বাটা-হাফ চামচ, আদা বাটা-হাফ চামচ, চাটমশালা-১চামচ, জিরে গুঁড়ো ও ধনে গুঁড়ো -হাফ চামচ, কাঁচা লঙ্কা-৩-৪ টে, ধনেপাতা -১ আটি, টমেটো-১টা, নুন স্বাদমতো, আটা বা ময়দা ৫০০ গ্রাম


কিভাবে বানাবেন

আলুটাকে সেদ্ধ করে নিতে হবে। এবার কড়াই তেল দিয়ে পেঁয়াজ কুচি-, রসুন বাটা, আদা বাটা, টমেটো, কাঁচা লঙ্কা, নুন দিয়ে কষাতে হবে যতক্ষণ না তেল ছাড়ছে। তেল ছেড়ে এলে তাতে আলু দিয়ে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো - নুন, ধনেপাতা সব দিয়ে নাড়াচাড়া করলেই। আলু পরটার পুর তৈরি। এবার আটা বা ময়দা নুন চিনি ও তেল দিয়ে ময়ান দিয়ে পরিমাণমতো জল দিয়ে মেখে নিন। লেচি কেটে পুর ভরে বেলে নিন। তাওয়াতে তেল দিয়ে ভেজে তুলে নিলেই তৈরি।



ছোলার ডালের পরটা:


কী কী লাগবে

ছোলার ডাল- ১৫০ গ্ৰাম, ঘি- ৫০ গ্ৰাম, নুন- ১ চিমটে, চিনি- ২-৩ চামচ, আটা বা ময়দা ৫০০ গ্রাম


কিভাবে বানাবেন


ছোলার ডাল টাকে ৩-৪ঘন্টা ভিজিয়ে রেখে মিক্সিতে আধ বাটা করে বেটে নিতে হবে। তার পর কড়াই তে ঘি দিয়ে ছোলার ডাল, নুন, মিষ্টি দিয়ে নাড়িয়ে যেতে হবে যতক্ষণ না একটা আটো ব্যপার আসে। আর তার সাথে রঙটাও পাল্টে যাবে তা হলেই জানবে পুর তৈরি। নুন চিনি তেল ও পরিমাণমতো জল দিয়ে আটাবা ময়দামেখে নিন। ঠান্ডা করে আটা বা ময়দার লেচির মধ্যে দিয়ে পরটা আকারে বেলে ভেজে নিলেই তৈরী।


সোয়াবিন ও আটার পরোটা


কী কী লাগবে


সোয়া বিন -১০০গ্ৰাম, আটা-৩-৪কাপ, গোলমরিচ-হাফ চামচ, রসুন- ৪কোয়া (একটু তেলে টেলে নিতে হবে), দচাটমশলা-হাফ চামচ, রোস্ট করা জিরে ও ধনে গুঁড়ো-হাফ চামচ, নুন ও চিনি স্বাদ মতো।


কিভাবে বানাবেন


সোয়া বিন টাকে ভালো করে সেদ্ধ করে জল ঝরিয়ে মিক্সিতে রসুন দিয়ে মিহি পেস্ট করতে হবে। প্রয়োজন পরলে সামান্য জল দিতে পারেন এবার একটা পাএে আটা, সোয়া পেস্ট আর যা যা উপকরণে লিখেছি সব দিয়ে ভালো করে মেখে নিন। লেচি কেটে বেলে মুচমুচে করে ভেজে তুলে নিন।


কড়াইশুঁটির কচুরি


কী কী লাগবে


রিফাইন তেল-৪-৫ চামচ, কড়াই শুঁটি -২ কাপ, হিং-১ চিমটি, জোয়ান-১ চিমটি, আদা-হাফ ইঞ্চি, কাঁচা লঙ্কা--২ টো, জিরে ও ধনের গুঁড়ো- হাফ চামচ, নুন, মিষ্টি স্বাদমতো, ময়দা ৫০০ গ্রাম


কিভাবে বানাবেন


সমস্ত উপকরণ গুলো মিক্সিতে দিয়ে ভালো করে পেস্ট করতে হবে। তারপর কড়াই তে তেল গরম করে হিং ফোরনে দিয়ে সব পেস্ট দিয়ে দিতে হবে। রান্না করতে হবে ধীমে আচে। আটো আটো হয়ে এলে ঠাণ্ডা করে ময়দার লেচির ভিতর পুর ভরে বেলে নিন। ভেজে তুলে পরিবেশন করুন আলুর দমের সাথে।

Commenti


bottom of page