top of page
Search

সুস্থ থাকতে সয়াবিন...ডায়াবেটিক রোগীদের জন্য দুর্দান্ত দুটি স্ন্যাক্সের রেসিপি দিলেন শ্বেতা সরকার..

সয়াবিন বিভিন্ন ভিটামিন, খনিজ এবং প্রোটিনে পরিপূর্ণ। ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে, ওজন কমাতে এবং হৃৎপিণ্ডের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।


সয়া স্টাফ্ড ওমলেট 



কী কী লাগবে


১ পেয়ালা সয়াবিন, ৪ টি ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ১ চা চামচ রসুন কুচি, ১/২ পেয়ালা ক্যাপসিকাম কুচি, ২ টেবিল চামচ টমেটো কুচি, ১/৪ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চিমটি গরম মশলা গুঁড়ো, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী নুন, ৩ টি কাঁচালঙ্কা, ১ টেবিল চামচ সরষের তেল, ১/২ চা চামচ কসুরি মেথি, ১ চা চামচ পাতিলেবুর রস



কিভাবে বানাবেন



সয়াবিন ভাপিয়ে জল ঝরিয়ে রাখুন। ডিমের সাদা অংশ নুন, লাল ও সবুজ কাঁচালঙ্কা কুচি মিশিয়ে ফেটিয়ে রাখুন। পাত্রে তেল গরম করে রসুন কুচি, পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে সয়াবিন, ক্যাপসিকাম, টমেটো ও সব মশলা দিয়ে কষিয়ে পুর বানিয়ে নিন। লেবুর রস মেশান। প্যানে তেল ব্রাশ করে ফেটানো ডিম দিয়ে ওমলেটের আকারে গড়ে হাফ অংশে পুর ভরে বাকি অংশ ভাজ করে নিলেই তৈরী।


সয়া ইডলি 


কী কী লাগবে


১ বাটি সয়াবিন, ১ বাটি সুজি, ১ পেয়ালা টক দই, ১/২ পেয়ালা গাজর কুচি, ১/২ পেয়ালা বিট কুচি, ৩ টি কাঁচালঙ্কা কুচি, ১ চা চামচ আদা কুচি, ১ মুঠো কারিপাতা, ১ চা চামচ গোটা সরষে, ১ চা চামচ সরষের তেল, স্বাদ মতো নুন, দেড় চা চামচ ফ্রুট সল্ট


কিভাবে বানাবেন


সয়াবিন গরম জলে ২০ মিনিট ভিজিয়ে, জল ঝরিয়ে পেষ্ট করে নিন। তেলে সরষে, কুচানো কারিপাতা ফোড়ন দিয়ে সুজি হালকা ভেজে নিন। ঠান্ডা হলে দই মিশিয়ে কমপক্ষে ৩০ মিনিট ঢেকে রাখুন। সয়াবিন সহ বাকি উপকরণ মিশিয়ে ঘন ব্যাটার বানান। ইডলি ছাঁচে তেল মাখিয়ে ব্যাটার ভরে মাইক্রোওয়েভে ৩ মিনিট স্টিম করে নিন। সাম্বার ও চাটনি সহযোগে পরিবেশন করুন। 

Comments


bottom of page