top of page
Search

সুস্বাদু ডালিয়া...দুটি রেসিপি দিলেন রাখী মজুমদার...


ডালিয়াতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, থায়ামিন, ফোলেট, পটাসিয়াম, কার্বোহাইড্রেট, জিঙ্ক, মিনারেল, ভিটামিন, আয়রন, প্রোটিন, ফাইবার ইত্যাদি পুষ্টি উপাদান রয়েছে। ডালিয়া হল এমন একটি প্রাতঃরাশ যা আপনাকে সারাদিন শক্তি দেয় এবং দীর্ঘ সময়ের জন্য চনমনে রাখে।



সেমাইয়ের কাপে ডালিয়ার হালুয়া


কী কী লাগবে

গুড়োঁ ডালিয়া ১ কাপ, ৩ কাপ স্কিমড্ মিল্ক , নারকেল কোরা ২ চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চিমটি, নুন ১ চিমটি, ৪ টি সুগার ফ্রী ট্যাবলেট, ১ টি তেজপাতা, ২ টি সবুজ রঙের ছোট এলাচ, ১ চামচ ঘি

সেমাই কাপ বানানোর জন্য:

২ কাপ সেমাই, ১/২ কাপ আখের গুড়, ১ কাপ স্কিমড্ মিল্ক , ১ চিমটি নুন, ১ টেবিল চামচ এলাচ গুড়োঁ, ১ টেবিল চামচ ঘি,

সাজানোর জন্য:

সাদা তিল, গোলাপের পাপড়ি


কিভাবে বানাবেন

একটি কড়াইতে ১ চামচ ঘি দিয়ে সেমাই লাল করে ভেজে নিতে হবে। এরপর একে একে ১/২ কাপ আখের গুড়, ১ কাপ স্কিমড্ মিল্ক, ১ চিমটি নুন, ১ টেবিল চামচ এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে ঢাকা দিয়ে ঘন করে রান্না করতে হবে। একটি ছোটো বাটি নিয়ে, রান্না করা সেমাই রেখে চামচ দিয়ে চেপে চেপে বাটির আকার দিয়ে, ক্লিং ফ্লিম দিয়ে ঢেকে ১ ঘন্টা ফ্রিজে সেট্ হতে দিতে হবে। অন্য একটি কড়াইতে ১ চামচ ঘি দিয়ে, গুড়োঁ ডালিয়া দিয়ে লাল করে ভাজতে হবে। একে একে ৩ কাপ স্কিমড্ মিল্ক , নারকেল কোরা ২ চামচ, গোল মরিচ গুঁড়ো ১ চিমটি, নুন ১ চিমটি, ৪ টি সুগার ফ্রী ট্যবলেট, ১টি তেজপাতা, ২ টি সবুজ রঙের ছোট এলাচ দিয়ে ঘন করে হালুয়া রান্না করে ঠান্ডা করে নিতে হবে।

সেমাই এর বাটিতে হালুয়া দিয়ে উপর থেকে

গোলাপের পাপড়ি ও সাদা তিল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ডায়েবেটিক রোগীদের জন্য বিশেষ চিনি ছাড়া মিষ্টি।

এঁচড়ের কোপ্তা দিয়ে ডালিয়ার পোলাও


কী কী লাগবে


কোপ্তার জন্য:

সেদ্ধ করা এঁচড় ২৫০ গ্রাম, ধনে গুঁড়ো ১/২ চা চামচ, জিরা গুঁড়ো ১/২ চা চামচ, কাঁচালঙ্কা কুচি ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ, ময়দা ১ চামচ, নুন স্বাদ মতো

পোলাও এর জন্য:

ডালিয়া ১ কাপ, রসুন কুচি ১/২ চামচ, পেঁয়াজ ছোটো ১ টি, কারি পাতা ৮-১০ টা, ধনে গুঁড়ো ১/২ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১/২ চা চামচ, হিং এক চিমটি, জয়ত্রি ১/৪ টুকরো, গোটা কালো সর্ষে ১/২ চা চামচ, ১ টা মাঝারি টমেটো কুচি, নুন স্বাদ মতো, সাদা তেল পরিমাণমতো, নারকেল কোরা ১/২ টেবিল চামচ, লঙ্কা স্বাদ অনুসারে, হলুদ গুঁড়ো ১ চা চামচ



কিভাবে বানাবেন

সেদ্ধ করা এঁচড় চটকে ওর মধ্যে ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি, ধনে পাতা কুচি, ময়দা ১ চামচ, নুন দিয়ে কোপ্তার আকারে গড়ে অল্প সাদা তেল এ ভেজে তুলে রাখতে হবে।

কড়াইতে আরও এক চামচ সাদা তেল দিয়ে ওতে কারি পাতা ও গোটা কালো সর্ষে ফোড়ন দিয়ে রসুন কুচি দিতে হবে। একে একে পেঁয়াজ, টমেটো কুচি, নুন, হলুদ আর অল্প জল দিয়ে কষতে হবে।

অর্ধেক কষানো হলে, ওতে নারকেল কোরা দিয়ে ঢাকা দিতে হবে। এরপর ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হিং, জয়ত্রি দিতে হবে। একটি পাত্রে গরম জলে ডালিয়া আধ ঘন্টা ভিজিয়ে, ভালো করে জল ঝরিয়ে নিতে হবে। মশলা থেকে তেল ছাড়লে, ওতে কোপ্তা দিয়ে নেড়ে, জল ঝরিয়ে রাখা ডালিয়া দিয়ে মাঝারি আঁচে রান্না করতে হবে। গরম গরম পরিবেশন করুন এঁচড়ের কোপ্তা দিয়ে ডালিয়ার পোলাও।

Comments


bottom of page