top of page
Search

গরমভাতে রূপচাঁদার ঝাল খেয়ে দেখেছেন কখনও? রেসিপি দিলেন তনুজা আচার্য্য।

এই মাছের পুষ্টিগুণ প্রচুর। এতে রয়েছে ভিটামিন এ, বি ও ডি। এই মাছের তেল শিশুর মানসিক বিকাশে সহায়ক। রূপচাঁদায় রয়েছে ডেকোসেহেক্সনইয়িক ও আইকোসেপেনটেনয়িক। শারীরিক পরিশ্রমের কারণে অনেকের শরীর ব্যথা হয়। তাছাড়া ব্যায়ামের ফলে পেশিতে অস্বস্তি বোধ হতে পারে। এসব ক্ষেত্রে রূপচাঁদা খেলে ব্যাথা ক্লান্তি দূর হয়। মাছটি অস্টিওম্যালাসিইয়াও প্রতিরোধ করে। এটি টিস্যুর একটি রোগ। এতে হাড়ে খনিজ সরবরাহের সময় আশপাশের টিস্যুগুলো অস্বাভাবিক আচরণ করে। অস্থি এতটাই নরম হয়ে পড়ে যে অল্প আঘাতেই ভেঙে যেতে পারে। রূপচাঁদায় থাকা ভিটামিন ডি দূরে রাখে এ রোগ।


রূপচাঁদা মাছের ঝাল


কী কী লাগবে 


রূপচাঁদা মাছ ৫০০ গ্রাম, ২ টো মাঝারি মাপের টমেটো কুচোনো, আদা বাটা ১ চা চামচ, কালো জিরে ১/২ চা চামচ, কাঁচা লঙ্কা ২-৩ টি, হলুদ গুঁড়ো ১+১/২ চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, সর্ষের তেল পরিমান মতো, জল প্রয়োজন মতো, ধনেপাতা কুচি ২ চামচ


কীভাবে বানাবেন


মাছের পেটি গুলো ধুয়ে নুন হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। কড়াইতে সর্ষের তেল দিয়ে মাছ ভেজে তুলে নিন। আরো কিছুট তেল দিয়ে কালো জিরে আর কাঁচালঙ্কা ফোড়ন দিন। টমেটো কুচি, আদা বাটা আর বাকি মশলা দিয়ে কষতে থাকুন, নুন হলুদ দিন। মশলা থেকে তেল বেরিয়ে এলে অল্প জল দিয়ে ঢেকে রান্না করুন। ভালো করে ফুটে গেলে মাছ গুলো ছেড়ে দিন। বেশ মাখা মাখা হয়ে তেল বেরিয়ে এলে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন রূপচাঁদা মাছের ঝাল।

bottom of page