top of page
Search

মাইক্রোওয়েভে রান্না..

মাইক্রোওয়েভে রান্না

ধরুন, এক রোববার সকালে হঠাৎ জলখাবার বানাতে গিয়ে দেখলেন রান্নার গ্যাস শেষ! এদিকে কাজের চাপে মাস শেষে গ্যাস বুকিংয়ের কথা বেমালুম ভুলেই বসে আছেন! ভারী মুশকিল! বাড়িতে মাইক্রোওয়েভ আভেন থাকলে এসব চিন্তা দূর হবে চোখের নিমেষে। রোববার স্পেশ্যাল রান্নাবান্না, স্টার্টার টু ডেজার্ট, সবকিছু এবার হবে মাইক্রোওয়েভেই। রইলো ১৫ টি রেসিপি।



সোমা রায়

কাপ ধোকলা


কী কী লাগবে

১ কাপ বেসন, ১/২ কাপ টক দই, একটি কাঁচা লঙ্কা কুচি, এক চামচ চিনি, ১/২ চামচ আদা বাটা, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ২ চামচ ফ্রুট সল্ট, ১ চামচ কালো সর্ষে, কারিপাতা, চিনি, তেল, স্বাদ মতো নুন

কীভাবে বানাবেন

প্রথমে ১ কাপ বেসন একটি বড়ো বাটিতে নিয়ে তাতে ১/২ কাপ টক দই, কাঁচা লঙ্কা কুচি, এক চামচ চিনি, ১/২ চামচ আদা বাটা, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ তেল, স্বাদ মতো নুন দিতে হবে। এরপর ১/৪ চামচ জল দিয়ে ভালো করে মেশাতে হবে। এবার ২ চামচ ফ্রুট সল্ট দিয়ে আবার ভালো করে মেশাতে হবে। এরপর মিশ্রণটি কাপে ঢালতে হবে এমন ভাবে যাতে কাপে একটু খালি জায়গা থাকে। এবারে ৩ মিনিট হাই তে মাইক্রোওয়েভ মোডে রান্না করতে হবে। ব‍্যাস। এরপর গ‍্যাসে প‍্যান বসিয়ে ২ চামচ তেল দিয়ে তাতে ১ চামচ কালো সর্ষে, কারিপাতা, ১ চামচ চিনি, অল্প জল দিয়ে একটু নেড়ে নিতে হবে আর ধোকলার উপর ছড়িয়ে দিতে হবে। ব‍্যাস সকালে চায়ের সাথে জমে যাবে এই কাপ ধোকলা।


চটজলদি সুজির ইডলি


কী কী লাগবে

১ কাপ সুজি, ১ কাপ টক দই, ক্যাপসিকাম কুচি, টমেটো কুচি, গ্রেট করা গাজর, একটি কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, ১/২ চামচ আদা বাটা, ১/২ ছোট চামচ ফ্রুট সল্ট, ১ চামচ কালো সর্ষে, কারিপাতা, ১ টেবিল চামচ তেল, স্বাদ মতো নুন




কীভাবে বানাবেন

প্রথমে সুজি আর দই ভালো করে মিশিয়ে নিয়ে ইডলি ব‍্যাটার (ঘনত্ব যেন বেশি শক্ত বা বেশি পাতলা না হয়) বানাতে হবে। এরপর ব‍্যাটারে একে একে সব সবজি কুচি, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, আদা বাটা, নুন দিয়ে ভালো করে মেশাতে হবে। এবার দশ মিনিট রেখে দিতে হবে। এরপর একটি তড়কা প‍্যানে তেল গরম করে তাতে সর্ষে ও কারিপাতা ফোড়ন দিতে হবে আর এই ফোড়ন তেলটি ব‍্যাটারে দিয়ে ভালো করে মেশাতে হবে। এরপর ব‍্যাটারে ফ্রুট সল্ট মেশাতে হবে। এবার মাইক্রোওয়েভ সেফ ছোট ছোট বাটিতে ব‍্যাটার ঢালতে হবে এমন ভাবে যাতে বাটিতে একটু খালি জায়গা থাকে। এবারে ২-৩ মিনিট হাই তে মাইক্রোওয়েভ মোডে রান্না করতে হবে। এবার তৈরী আমাদের চটজলদি মাইক্রোওয়েভ ইডলি। এরপর পছন্দসই চাটনির সাথে পরিবেশন করতে হবে।


সরিতা নাথ

মখমালি শিক কাবাব


কী কী লাগবে

সয়াবিন (মিক্সিতে বাটা) ২ কাপ, গ্রেট করা পনির ১/২ কাপ, গ্রেট করা সেদ্ধ আলু ১/২ কাপ, ১/২ পেঁয়াজ বাটা, ১ চামচ আদা রসুন বাটা,কাবাব মশলা ২ চামচ, নুন স্বাদ অনুযায়ী, কাবাবচিনি গুঁড়ো ১/২ চা-চামচ, শুকনো খোলায় ভাজা বেসন ২ টেবিল চামচ, পাতিলেবুর রস ১/২ চা-চামচ, ঘি ১ চা-চামচ, কাবাব স্টিক প্রয়োজন মত।


কীভাবে বানাবেন

একটি মাইক্রোওয়েভের বাটিতে ১ চা চামচ ঘি গরম করে তাতে আদা রসুন বাটা দিয়ে কিছুক্ষণ রান্না করে, তাতে সয়াবিন বাটা, গ্রেট করা পনির, আলুসেদ্ধ, নুন, কাবাবচিনি গুঁড়ো, কাবাব মশলা, লেবুর রস, ভাজা বেসন দিয়ে আরো কিছু সময় রান্না করে ভালো করে মিশিয়ে নিন। ততক্ষণ রান্না করুন, যতক্ষণ না মিশ্রণটা একটু মাখা-মাখা হয়। হয়ে গেলে নামিয়ে কিছুটা ঠান্ডা করে নিন। হাতে সামান্য ঘি লাগিয়ে মিশ্রণটা থেকে অল্প অল্প পরিমাণে নিয়ে কাবাব স্টিক এ শিক কাবাব এর আকারে তৈরী করে নিন। এরপর গ্রিল র‌্যাক এ তেল ব্রাশ করে তার ওপর কাবাব গুলো বসিয়ে কাবাবের ওপর ঘি বা তেল ব্রাশ করে এপিঠ-ওপিঠ করে প্রিহিটেড ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াসে ১০ -১৫ মিনিটের জন্য গ্রিল করে নিতে হবে। তাহলেই তৈরী নরম গরম মখমালি শিক কাবাব। নামিয়ে লেবুর রস, স্যালাড ও চাটনি সহযোগে পরিবেশন করুন।

চিকেন চিজ ম্যাকারনি পারফে


কী কী লাগবে

চিকেন লেয়ার এর জন্য:

১/২ কাপ চিকেন কিমা, ২ চামচ পেঁয়াজ কুচি,

১/২ চামচ রসুন কুচি, ১/২ চামচ আদা কুচি, ১/২ কাপ সুইট কর্ন, ১ কাপ গাজর, বিনস, টমেটো, বেলপেপার কুচি (সব্জি পছন্দ মত নিতে হবে), বাটার প্রয়োজন মত, নুন স্বাদ অনুযায়ী, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো,

২ টেবিল চামচ টমেটো কেচাপ, গ্রেট করা চিজ কিউব ১ টা

চিজ ম্যাকরনির জন্য:

২ কাপ সেদ্ধ ম্যাকরনি, ১ কাপ দুধ, ১/২ কাপ হেভি ক্রিম, ২ কাপ গ্রেটেড চিজ, নুন স্বাদ মত, বাটার




কীভাবে বানাবেন

পারফে এর জন্য প্রথমে চিকেন লেয়ার তৈরী করে নিতে হবে। তার জন্য প্রথমে একটি প্যানে এক চামচ বাটার দিয়ে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, চিকেন কিমা, সমস্ত সব্জি কুচি, স্বাদ মত নুন দিয়ে সব কিছু ভালো মত রান্না হওয়া পর্যন্ত নেড়েচেড়ে মাঝারি আঁচে রান্না করতে হবে। প্রয়োজন হলে সামান্য জল দেওয়া যেতে পারে। মাংস ভালো মত রান্না হয়ে এলে তাতে টমেটো কেচাপ, গোলমরিচ গুঁড়ো আর চিজ দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে রাখুন। এরপর চিজ ম্যাকরনির জন্য একটি বেকিং এর পাত্রে বাটার ব্রাশ করে তাতে ম্যাকারনি, দুধ, ক্রিম, চিজ ,স্বাদ মত নুন দিয়ে সবকিছু ভাল করে মিশিয়ে, প্রিহিটেড ওভেনে ৫-১০ মিনিটের জন্য রান্না করে নিতে হবে।

তাহলেই তৈরী চিজ ম্যাকারনি।

এরপর পারফে লেয়ারিং এর জন্য গ্লাস জারে প্রথমে কিছুটা চিজ ম্যাকারনি, তার ওপর সেদ্ধ করা সুইট কর্ন, তার ওপর চিকেনের লেয়ার দিয়ে ওপরে আরো একবার চিজ ম্যাকারনির লেয়ার দিলে পারফে তৈরী। সবকটা পারফে তৈরী হয়ে গেলে জার গুলো প্রিহিটেড ওভেনে ১০-২০ সেকেন্ডের জন্য মাইক্রোওয়েভ করে গরম গরম পরিবেশন করুন চিকেন চিজ ম্যাকারনি পারফে। যেকোনো ঘরোয়া পার্টি বা বাচ্চাদের জন্য এটি একটি আদর্শ রেসিপি।

সুচরিতা মুখার্জি

থাই চিকেন কারি


কী কী লাগবে

২৫০ গ্ৰাম চিকেন ব্রেস্ট, দেড় চামচ আদা রসুনের পেস্ট, ১ চামচ চিলি ফ্লেক্স, কিংবা লঙ্কা গুঁড়ো, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ গোলমরিচ গুঁড়ো, আধ চামচ ধনে গুঁড়ো, ৪ চামচ সাদা তেল, ১ চামচ লেবুর রস, ২ চামচ কর্ণফ্লাওয়ার, (ক্যাপসিকাম, গাজর) কুচি করে কাটা, পরিমাণ মতো নুন, ১ কাপ চিকেন স্টক


কীভাবে বানাবেন

চিকেন ব্রেস্ট ভালো করে ধুয়ে টুকরো করে একটি পাত্রে রেখে ভালো করে জল ঝরিয়ে নিতে হবে। সবজি গুলো ধুয়ে জল ঝরিয়ে নিন।

এবার একে একে ঐ চিকেনের টুকরো গুলোর মধ্যে টুকরো করে রাখা সবজি, গোলমরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কর্ণফ্লাওয়ার, লেবুর রস, অল্প পরিমাণ নুন দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে ১-২ ঘন্টা ফ্রিজে রাখুন। বের করে আধ ঘন্টা রাখুন নরমাল টেম্পারেচারে আসার জন্য। এবার এটাকে ৪-৫ মিনিট মতো মাইক্রো করে নিন। চিকেন স্টক দিয়ে উপর থেকে অল্প করে বাটার, গোলমরিচ গুঁড়ো ও কর্ণফ্লাওয়ার (চিকেন স্টকে গুলে নিয়ে) ছড়িয়ে নিতে হবে। আবার ৩ মিনিট মতো মাইক্রো করে নিলেই রেডি হয়ে যাবে থাই চিকেন কারি।

মেথি মালাই কাজু পনির


কী কী লাগবে

১৫০ গ্ৰাম পনির কিউব করে কাটা, ১ বড় চামচ আদা রসুনের পেস্ট, ১ মাঝারি চামচ কাঁচালঙ্কা বাটা, ১ টা বড় এলাচ, ২ টি ছোট এলাচ, ১ কাপ কাজুবাদাম, ১ চামচ গোলমরিচ গুঁড়ো, ১ কাপ দই, ১ চামচ সাদা তেল, ২ টেবিল চামচ ঘি, পরিমাণ মতো নুন, ২ চামচ ফ্রেশ ক্রিম, ১ চিমটে কাসুরী মেথি গুঁড়ো, সামান্য পরিমাণ জল।


কীভাবে বানাবেন

প্রথমে পনির গুলো টুকরো করে কেটে নিন। একটি মাইক্রোওয়েভ প্রুফ পাত্রে টুকরো করা পনির, অল্প নুন, ১ চামচ সাদা তেল , গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে পাত্রটি ওভেনে ঢুকিয়ে ৪ মিনিট মাইক্রো করে নিন।

কাজুবাদাম গুলো কাঁচা দুধে কিছুক্ষন ভিজিয়ে রেখে বেটে নিন। খুব বেশী মিহি হবে না। টক দই ভালো করে ফেটিয়ে তাতে অল্প নুন, কাঁচালঙ্কা বাটা, গরম মশলা গুঁড়ো, কাজু বাদামের পেস্ট, ফ্রেশ ক্রিম, আদা রসুনের পেস্ট একসাথে ভালো করে মিশিয়ে সামান্য একটু জল দিয়ে মাইক্রো করা পনিরের পাত্রে ঢেলে দিয়ে আবার ৫ মিনিট মতো মাইক্রো করুন। সবশেষে এক চিমটে কাসুরী মেথি আর ঘি ছড়িয়ে ১ মিনিট মতো মাইক্রো করে ওভেন থেকে বের করে নিন। উপর থেকে অল্প করে ভাজা কাজু ও ছড়িয়ে দেওয়া যেতে পারে। মারাত্মক লোভনীয় স্বাদের এই রেসিপি গরম গরম পরিবেশন করুন ভাত, পোলাও, রুটি , পরোটা সবার সাথেই ভীষন ভালো লাগবে।

রিক্তা দত্ত

চিজি অমলেট


কী কী লাগবে

ডিম ২ টো, পেঁয়াজ কুচি ১/২ টেবিল চামচ,

রঙ বেরঙের ক্যাপসিকাম কুচি ১ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো স্বাদমতো, মিক্সড হার্বস সামান্য,

চিজ স্লাইস ১ টা, চেডার চিজ ২ টেবিল চামচ,

মাখন ১/২ চা চামচ, নুন সামান্য


কীভাবে বানাবেন

ডিম খুব ভালো করে নুন, লঙ্কা গুঁড়ো দিয়ে ফেটিয়ে নিন। কাপে মাখন দিয়ে ১৫ সেকেন্ড মাইক্রো মোডের হাই তে রান্না করে ফেটানো ডিম, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, চিজ স্লাইসের টুকরো দিন, উপরে চেডার চিজ ছড়িয়ে ২ মিনিট মাইক্রো হাইতে রান্না করে গরম গরম পরিবেশন করুন চিজি অমলেট।

চটপটে ব্রাউনি


কী কী লাগবে

মাখন ৫০ গ্রাম, চিনি ৫০ গ্রাম,‌ ময়দা ৪০ গ্রাম,

ডিম ১ টা বড়ো, ডার্ক চকলেট কুচি ৫০ গ্রাম,

চকো চিপ্স ১০ গ্রাম, কোকো পাউডার ১০ গ্রাম,

ভ্যানিলা এসেন্স ১ চামচ, বেকিং পাউডার ১ চামচ, বেকিং সোডা এক চিমটি, ভ্যানিলা আইসক্রিম


কীভাবে বানাবেন

কোকো পাউডার, ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা চেলে রাখুন। ডিম, চিনি, ভ্যানিলা এসেন্স একসাথে মসৃন করে ফেটিয়ে রাখুন।

মাইক্রো প্রুফ কাঁচের পাত্রে মাখন আর চকলেট কুচি দিয়ে ৪৫ সেকেন্ড হাই পাওয়ারে রান্না করে গলিয়ে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ডিম চিনির মিশ্রন দিয়ে আবার ভালো করে মিশিয়ে ময়দার মিশ্রন হালকা হাতে মিশিয়ে নিন। উপরে চকো চিপস ছড়িয়ে ২ মিনিট মাইক্রো ওভেনের হাই পাওয়ারে রান্না করে নিন। গরম ব্রাউনি কেটে ঠান্ডা আইসক্রিম এর সাথে পরিবেশন করুন।


বিনীতা হাজরা

মাটন শামি কাবাব


কী কী লাগবে

মাটন পেস্ট ৩০০গ্রাম, ১চামচ কুচি করে রাখা ধনেপাতা, আদা রসুন পেস্ট, ৩ টে কাঁচা লঙ্কা কুচি, স্বাদমতো নুন, সেদ্ধ আলু, ২ চামচ পেঁয়াজ কুচি, ১ চামচ জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো হাফ চামচ, লেবুর রস ১ চামচ, ১ টা ডিম, ১ চামচ গরমশলা গুঁড়ো, ১ চামচ বেসন, ১২ চামচ ব্রেড ক্রাম্ব, ৩০ মি.লি. তেল, ১ টা সেদ্ধ আলু


কীভাবে বানাবেন

প্রথমে একটি পাত্রে মাটন পেস্ট এর মধ্যে ডিম ফাটিয়ে দিয়ে দিতে হবে। তারপর তেল বাদে সব উপকরণ ভালো করে মেখে, ওই মিশ্রণ দিয়ে টিকিয়ার আকারে গড়ে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিতে হবে। ৩০ মিনিট পর ১৮০ডিগ্রি তাপমাত্রায় মাইক্রোওয়েভ ৫ মিনিট প্রিহিট করে নিতে হবে। তারপর কাবাব গুলি কাবাব ট্রেতে রেখে ১o মিনিট রান্না করতে হবে ৪৫o° ফারেনহাইট তাপমাত্রায়। ১০ মিনিট পর কাবাবের ট্রে বের করে তেল ব্রাশ করে আবার ও ৮ মিনিট রান্না করতে হবে। তৈরী হয়ে গেলে স্যালাড এর সাথে পরিবেশন করুন।

লেমন রাইস


কী কী লাগবে

ভেজানো চাল ৪০০ গ্রাম, জল ৬৫০ মিলি, পেঁয়াজ বাটা হাফ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, গন্ধরাজ লেবুপাতা ৪ টি, শুকনো লঙ্কা ২ টি, কালো সর্ষে ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো, চিনি ১ টেবিল চামচ, আদা কুচি ১ চামচ, কাঁচা লঙ্কা কুচি ২ টো, কারিপাতা ৬ টি, গরম মশলা গুঁড়ো হাফ চামচ, সাদা তেল ৩ চামচ, ঘি ৪ চামচ,কাজু ১০ টা


কীভাবে বানাবেন

পাত্রে সাদা তেল ও ঘি দিয়ে মাইক্রোওভেন ১০০ ডিগ্রিতে প্রিহিট করুন। তেলে কারি পাতা, সর্ষে, গরম মশলা, শুকনো লঙ্কা, কাজু দিয়ে ১ মিনিট মাইক্রো করুন। এবার ওই তেলেই পেঁয়াজ ও লঙ্কা কুচি দিয়ে ২-৩ মিনিট রান্না করুন, মাঝে দুবার নেড়ে দেবেন। এবার পাত্রটি বের করে ভেজানো চাল, নুন, চিনি ও আদা কুচি দিয়ে আরও ১৪ মিনিট আংশিক ঢাকা দেওয়া অবস্থায় রান্না করুন। লেবুর রস ও লেবুর পাতা দিয়ে ফয়েল শিটে মুড়ে ১০ মিনিট স্ট্যান্ডিং টাইমে রেখে পরিবেশন করুন।

মনোমিতা কুন্ডু

সুইট এন্ড সাওয়ার চিকেন


কী কী লাগবে

বোনলেস চিকেন ৬৫০ গ্রাম, পেঁয়াজ কিউব করে কাটা ২ টো মাঝারি মাপের,

ক্যাপসিকাম কিউব করে কাটা ২ টো মাঝারি মাপের, রসুন কুচি ১ টেবিল চামচ, মল্ট ভিনেগার ৩ টেবিল চামচ, আনারস ১ টা মাঝারি মাপের (২২৫ গ্রাম মত আনারসের টুকরো লাগবে, বাকি বাইরের খোলটা গোটা রাখবেন, পরিবেশনের কাজে লাগবে), চিনি ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা কুচি ২ টো, টমেটো কেচাপ ৫-৬ টেবিল চামচ, রেড চিলি সস/হট সস ১ চা চামচ


কীভাবে বানাবেন

একটা বড় মাইক্রোসেফ পাত্র নিন (চৌকো হলে ভালো, ওর মধ্যে চিকেন, পেঁয়াজ, রসুন, ক্যাপসিকাম, ভিনেগার, চিনি, টমেটো কেচাপ, কাঁচালঙ্কা কুচি, রেড চিলি সস সব নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এইবার ১০০% মাইক্রোতে ১০ মিনিট চালিয়ে দিন। পাত্রের মুখ খোলা রেখে চালাবেন। খুব বেশি জল ছাড়লে আরো ৩ মিনিট মাইক্রো করে নেবেন। এবার আনারসের টুকরো ওতে মেশান ও প্রায় ৫ মিনিট ১০০% এ মাইক্রো করুন। বার করে গ্রেভি ও চিকেন চেক করুন। নুন প্রয়োজন হলে স্বাদ মত মিশিয়ে ১ মিনিট হাই মাইক্রোতে চালিয়ে নিন। গ্রেভি বেশি রাখলে আরো ১-২ মিনিট বেশি চালাবেন। ব্যাস সুইট এন্ড সাওয়ার চিকেন তৈরি। পরিবেশন করুন আনারসের খোলার মধ্যে, দেখতে সুন্দর লাগবে।

গাজরের হালুয়া


কী কী লাগবে

গ্রেট করা গাজর ৫০০ গ্রাম, চিনি আধ কাপ,

ফোটানো দুধ আধ কাপ, গ্রেট করা খোয়া ১২৫ গ্রাম, আমন্ড কুচি ২ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, ছোট এলাচ গুঁড়ো ২-৩ চিমটি


কীভাবে বানাবেন

প্রথমে একটা মাইক্রো সেফ কাঁচের বড় পাত্র নিন। ওতে ঘি দিয়ে ৩০ সেকেন্ড ১০০% মাইক্রোতে চালিয়ে গলিয়ে নিন। এইবার ওর মধ্যে গ্রেট করা গাজর দিয়ে একটা চামচের সাহায্যে ভালো করে মিশিয়ে প্রায় ৫ মিনিট ১০০% মাইক্রোতে রান্না করুন। বার করে ওর মধ্যে দুধ, চিনি ও খোয়া ভালো করে মিশিয়ে নিন এবং হাই মাইক্রোতে ফের ১০ মিনিট চালান। প্রতি ২ মিনিট অন্তর পুরো মিশ্রণটা নেড়ে নেবেন। ১০ মিনিট পর একবার ভালো করে মিশিয়ে ৬০% মাইক্রোতে ৫ মিনিট চালাবেন। যদি মিশ্রণে জলের ভাগ বেশি মনে হয় তাহলে আর ৫ মিনিট চালিয়ে নিন। এবার আমন্ড কুচি, কিশমিশ ও এলাচ গুঁড়ো মিশিয়ে আরো ২ মিনিট হাই মাইক্রোতে চালিয়ে নিন। ব্যাস গাজরের হালুয়া তৈরি। সামান্য আমন্ড কুচি ওপরে ছড়িয়ে পরিবেশন করুন।

সুতপা দে

নান খাটাই


কী কী লাগবে

৩ চামচ সুজি

১ কাপ বেসন

২ কাপ ময়দা

১ কাপ চিনি

১/২ চামচ নুন

১/২ চামচ বেকিং পাউডার

৮-১০ টা করে কাজু ও ভাজা বাদাম বাটা

১/২ কাপ ঘি

১/২ কাপ সাদা তেল

১০-১২ টা কিসমিস

১/২ কাপ নারকেল


কীভাবে বানাবেন

কেল কাজু ভাজা বাদাম বেটে নিন। চিনি গুড়িয়ে নিন। ময়দা বেসন সুজি বেকিং পাউডার চেলে নিন। ময়দা, বেসন, সুজি, বেকিং পাউডার ইত্যাদি উপরের সব উপকরণ(কিসমিস বাদে) একসঙ্গে মেখে নিন। দরকারে একটু জল ছিটিয়ে মাখতে পারেন। গোল গোল আকারে গড়ে নিন। বেকিং ট্রে গরম করে তাতে রেখে ৮-১০ মিনিট এপিঠ ওপিঠ সেঁকে নিন। তৈরি হয়ে গেলো নান খাটাই।

চকোলেট চিপ কুকিজ


কী কী লাগবে

ময়দা – ১ কাপ

চিনি – ১/২ কাপ

বাটার – ৩ চামচ

দুধ – ২ চামচ

বেকিং সোডা – ১/২ চা চামচ

ভ্যানিলা এসেন্স – ১ চা চামচ

চকো চিপস – ৩ চামচ

বাটার পেপার – ১ টি


কীভাবে বানাবেন

প্রথমে একটি পাত্রে বাটার গলিয়ে একটু ঠান্ডা করে নিয়ে তার মধ্যে চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

তারপরে মিশ্রণটির মধ্যে ময়দা ও বেকিং সোডা দিয়ে হালকা হাতে মিশিয়ে নিন।

এবারে ওই মিশ্রণটির মধ্যে পরিমাণ মতো দুধ ও ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপরে চকো চিপস গুলি দিয়ে মিশিয়ে নিয়ে একটি ডো তৈরি করে নিন।

এখন একটি বেকিং ট্রেতে বাটার পেপার বসিয়ে তার ওপর বাটার ব্রাশ করে নিন। তারপরে ওই ডো থেকে ছোট ছোট গুলি কেটে গোল করে হাতের সাহায্যে হালকা চাপ দিয়ে কুকির শেপ তৈরি করে নিন। এবারে কুকিগুলি বেকিং টে তে বসিয়ে দিন।

এখন মাইক্রো ওভেনে এক মিনিট বেক করে নিলেই তৈরি চকোলেট চিপ কুকিজ।


বাটার জ্যাম কুকিজ


কী কী লাগবে

১ কাপ ময়দা

১/২ কাপ গুঁড়ো চিনি

৫০ গ্রাম +২ চা চামচ বাটার ঘরের তাপমাত্রায় রাখা

১-১/২ টেবিল চামচ দুধ ঘরের তাপমাত্রায় রাখা

১ চিমটি নুন

১/৪ চা চামচ বেকিং সোডা

৩ টেবিল চামচ মিক্স ফ্রুট জ্যাম

১ টেবিল চামচ গুঁড়ো চিনি

১ চা চামচ ভ্যানিলা এসেন্স


কীভাবে বানাবেন

প্রথমে একটা পাত্রে বাটার ও গুরো চিনি দিয়ে হ্যান্ড হুইসকার দিয়ে ভালো করে হুইস্ক করে নিতে হবেl তারপর ভ্যানিলা এসেন্স দিয়ে আবার মিক্স করে নিতে হবেlএবার একটা চালনি র মধ্যে ময়দা বেকিং সোডা দিয়ে অল্প অল্প করে বাটার ও চিনির মিশ্রণে চালতে হবে ও মেশাতে হবে হুইস্কার দিয়েl সব ময়দা টা অল্প অল্প করে মিশিয়ে নিতে হবে হালকা ভাবে ঠিক দেখতে ঝুরো ঝুরো হবে l এবার অল্প অল্প করে দুধ দিতে হবে ও হালকা ভাবে মাখতে হবে ও মন্ড তৈরি করতে হবে lএবার ওই মন্ড ভালো করে গোল করে বাটার পেপার এর উপর রেখে বেলে নিতে হবে খুব পাতলা করে নয়।এবার হার্ট কুকি কাটার দিয়ে করে কেটে নিতে হবেl এবার একটা কড়াই বা বড় পাত্র গ্যাসে বসিয়ে স্ট্যান্ড দিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট গরম করে নিতে হবে একদম ফুল আঁচেl তারপর বেকিং পাত্রে বাটার মাখিয়ে তার মধ্যে বাটার পেপার দিয়ে অল্প অল্প কুকি দিয়ে সাজিয়ে নিতে হবেlএবার ওই পাত্র বা কড়াই গরম হলে ঢাকা খুলে স্ট্যান্ড এর উপর বেকিং পাত্র বসিয়ে ঢাকা দিয়ে কম আঁচে ১৮-২০ মিনিট বেক করতে হবে ১৮ মিনিট পর ঢাকা খুলে বেশ লালচে হলে তৈরি কুকি এবার গ্যাস বন্ধ করে পাত্র টা বের করে পুরো ঠাণ্ডা করতে হবে

এই ভাবে বাকি সব কুকি গুলো তৈরি করে নিতে হবেl তারপর একটা ছাকনির সাহায্যে উপর থেকে গুঁড়ো চিনি ছড়িয়ে নিতে হবে l কুকি গুলো আছে সেটার উপর জ্যাম লাগিয়ে উপর থেকে হার্ট আকারের মাঝে কাটা কুকি গুলো বসিয়ে নিলেই তৈরি বাটার জ্যাম কুকিজ।

এবার প্লেটে সাজিয়ে পরিবেশন করতে হবে।বেশ অনেক দিন পর্যন্ত এয়ার টাইট কন্টেনার এ ভরেও রাখা যাবে এই কুকিজ।

bottom of page