top of page
Search

১৫ টি লাঞ্চবক্স রেসিপি

সকালে উঠেই চটকরে বানিয়ে ফেলতে পারবেন, আবার স্বাদ'ও হবে নামী ফুডজয়েন্টের মতো। আর ফাঁকা টিফিন বক্স বাড়ি আসবে তার গ্যারান্টি তো রইলোই।বাচ্চা থেকে বড়, সকলের প্রিয় খাবারে ভরপুর লাঞ্চবক্সের জন্য স্বাস্থ্যকর আবার সুস্বাদুও এমন কিছু রেসিপি নিয়ে এবারের সংখ্যা। সংকলন - সুস্মিতা মিত্র

পিউ দেব

চিকেন উইংগস্ ফ্রাই

কী কী লাগবে

চিকেন উইংগস্ ৪ টি, ১ টা মাঝারি মাপের পেঁয়াজ বাটা, ১/২ ইঞ্চি আদার টুকরো বাটা, ৫ কোয়া রসুন বাটা, অর্ধেক পাতিলেবু, ১ টেবিল চামচ সয়া সস, ১ চা চামচ নুন, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, ২ টো ডিম, গুঁড়ো করা কর্নফ্লেক্স পরিমাণ মতো, ভাজার জন্য সাদা তেল, বিট নুন ১/২ চা চামচ, জিরে গুঁড়ো ১/২ চামচ

কীভাবে বানাবেন

চিকেন উইংগস গুলোকে ভালো করে উষ্ণ গরম জলে ধুয়ে নিয়ে তাতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, সয়া সস, লেবুর রস আর লঙ্কা গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে ফ্রিজে এয়ার টাইট কন্টেনারে রেখে দিতে হবে অন্ততঃ দু ঘন্টা। ভাজার আধঘণ্টা আগে চিকেনটা বের করে নিতে হবে। এবার একটা বাটিতে বিট নুন, জিরে গুঁড়ো, ডিম আর কর্নফ্লাওয়ার দিয়ে ব্যাটার তৈরি করে নিতে হবে। ব্যাটার টা যেন খুব পাতলা না হয়। আরেকটা পাত্রে কর্নফ্লেক্স গুঁড়ো রাখবেন। এবার একটা একটা করে চিকেন ব্যাটারে মাখিয়ে কর্নফ্লেক্স এর গুঁড়োতে মাখাতে হবে দু বার করে। কড়াতে তেল ভালো করে গরম করে নিয়ে ডুবো তেলে লাল করে ভেজে নিলেই রেডি চিকেন উইংগস্ ফ্রাই।

_______________________________

বৈশাখী জোয়ারদার

ভেজ স্যান্ডউইচ

কী কী লাগবে

২ টো বড় মাপের আলু, বিনস ৫-৬ টা, গাজর ১ টা, কড়াইশুঁটি ১০-১২ টা, ছোটো পেঁয়াজ ১ টা, কাঁচালঙ্কা ২ টো, রসুন ৫-৬ কোয়া, সয়াবিন ৭-৮ টা, পাতিলেবুর রস ৪ ফোঁটা, আমচুর পাউডার এক চিমটে, নুন স্বাদমতো, রোস্টেড জিরে ও ধনে গুঁড়ো হাফ চামচ, ছোট একটা টমেটো, ধনেপাতা, পাউরুটির স্লাইস ১২ টি, মাখন ২ টেবিল চামচ, সাদা তেল ১ টেবিল চামচ।

কীভাবে বানাবেন

আলু, বিনস, গাজর, কড়াইশুঁটি, কাঁচালঙ্কা, সয়াবিন, টমেটো, পেঁয়াজ, রসুন, সব একসাথে প্রেসার কুকারে ৩-৪ টে সিটি দিতে হবে। একটা প্যানে সামান্য তেল দিয়ে তাতে জিরে ফোড়ন দিয়ে প্রেশার কুকারে রাখা সব সবজি জল ঝরিয়ে তার মধ্যে দিয়ে নাড়াচাড়া করতে হবে ১০-১৫ মিনিট। তারপর তাতে একে একে সামান্য হলুদ গুঁড়ো, রোস্টেড জিরে ও ধনে গুঁড়ো, পাতিলেবুর রস, আমচুর পাউডার, ধনেপাতা, সামান্য নুন দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। পাউরুটির স্লাইসে মাখন ব্রাশ করে স্টাফিং দিয়ে ওপরে আরো একটি পাউরুটির স্লাইস চাপা দিয়ে স্যান্ডউইচ মেকারে সেঁকে নিলেই তৈরী। ______________________________________________

মল্লিকা সরকার

লাচ্ছা পরোটা

কী কী লাগবে

ময়দা আড়াই+আধ কাপ, সাদা তেল হাফ কাপ, নুন ও চিনি স্বাদ মতো, জল প্রয়োজন মত

কীভাবে বানাবেন

আড়াই কাপ ময়দা, তিন চা চামচ তেল, নুন, চিনি একসঙ্গে মিশিয়ে পরিমাণ মতো জল দিয়ে ডো বানিয়ে একঘন্টা রাখুন। পাতলা করে বেলে তাতে তেল ব্রাশ করে শুকনো ময়দা ছড়িয়ে পাখার মতো ভাজ করে গোল করে নিন। একটু তেল মাখিয়ে কিছুক্ষণ রাখুন। এবার সাবধানে বেলে নিন, প্রথমে শুকনো তাওয়াতে সেঁকে তারপর তেল দিয়ে মুচমুচে করে ভেজে তুলে নিন। আচার ও রায়তার সঙ্গে পরিবেশন করুন।

______________________________________

সৌমি কুমার

মিনি ব্রাউন ব্রেড পিজ্জা

কী কী লাগবে

ব্রাউন ব্রেড স্লাইস, চিজ স্প্রেড, পিজ্জা সস, অরেগানো, গ্রেট করা মোজারেলা চিজ, সেদ্ধ শ্রেডেড চিকেন, সুইট কর্ন, পেঁয়াজ কুচি

কীভাবে বানাবেন

ব্রাউন ব্রেড গোল করে কেটে একে একে চিজ স্প্রেড, পিজ্জা সস মাখিয়ে ওপরে সেদ্ধ করা চিকেন, সুইট কর্ন, পেঁয়াজ কুচি সমানভাবে ছড়িয়ে দিন। ওপরে গ্রেট করা চিজ আর অরেগানো দিয়ে তাওয়া তে বসিয়ে ঢাকনা লাগিয়ে অল্প আঁচে সেঁকে নিলেই তৈরী।

________________________________

অরুনাভ দে

চিজ স্ট্র

কী কী লাগবে

১ কাপ ময়দা, ১/৩ কাপ মাখন, ১৫০ গ্রাম গ্রেট করা চিজ, স্বাদ মতো নুন, ইটালিয়ান সিজনিং ১/২ চা চামচ, পরিমাণ মতো ঠাণ্ডা জল।

কীভাবে বানাবেন

ময়দা, নুন আর মাখন একসাথে মেখে ঝুরঝুরে হলে পরিমাণ মতো ঠাণ্ডা জল দিয়ে মেখে নিন। পাতলা করে বেলে গ্রেট করা চিজ আর ইটালিয়ান সিজনিং ছড়িয়ে দিন। ওপরে আর একটা ময়দার শিট ছড়িয়ে পাতলা স্ট্রিপ কেটে নিন। প্রতিটা স্ট্রিপ টুইস্ট করে নিন। ২০০ ডিগ্রী প্রিহিটেড ওভেনে বেক করুন ১৫-২০ মিনিট।

____________________________________

সৌমদীপ দাস

হাক্কা এগ চাউমিন

কী কী লাগবে

সেদ্ধ চাউমিন ২৫০ গ্রাম, কুচোনো সবজি(গাজর, বিনস্, ক্যাপসিকাম, পেঁয়াজ) ২ কাপ, নুন গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো, ডিম ২ টি, কাঁচা লঙ্কা কুচি ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো সস ২ চা চামচ, সাদা তেল পরিমাণমতো।


কীভাবে বানাবেন

ডিমের ভুজিয়া করে রাখুন। তেলে কুচোনো সবজি, নুন, গোলমরিচ গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, সয়াসস, টমেটো সস দিয়ে সতে করুন। সেদ্ধ চাউমিন আর ডিমের ভুজিয়া মিশিয়ে নেড়েচেড়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

____________________________________

অর্পিতা

রাভা ইডলি

কী কী লাগবে

১ কাপ সুজি, ১ কাপ টকদই, ২ টি মাঝারি মাপের পেঁয়াজ কুচি, ২টি মাঝারি মাপের টমেটো কুচি, কাঁচা লঙ্কা কুচি ১/২ চা চামচ, নুন চিনি স্বাদ মতো, ফোড়নের জন্য ( হিং, সরষে, কারিপাতা, জিরে, শুকনো লঙ্কা), বেকিং সোডা ১ চা চামচ, আদা রসুন কুচি ১ চা চামচ, সাদা তেল ২ চা চামচ, ভিনিগার ১ চা চামচ


কীভাবে বানাবেন

টকদই আর সুজি ফেটিয়ে একঘণ্টা রাখতে হবে। তেলে ফোড়নের সব উপকরণ দিয়ে কুচোনো পেঁয়াজ, রসুন, আদা, কাঁচালঙ্কা, টমেটো, নুন, চিনি নেড়ে ভিনিগার মিশিয়ে একটু ভাজা ভাজা হলে সুজির মিশ্রনের সাথে ফেটিয়ে নিতে হবে। এবার বেকিং সোডা মিশিয়ে গ্রিজ করা ইডলি মোল্ডে অল্প করে মিশ্রন ঢেলে মাইক্রোওয়েভে ১৫ মিনিট ঘুরিয়ে নিলেই তৈরী রাভা ইডলি।

_____________________________


মনোমিতা কুন্ডু

স্পিনাচ ব্রকোলি পাস্তা

কী কী লাগবে

পেনি পাস্তা, ব্রকলি, বেবিকর্ন, পালং শাক, নুন, চিনি, চিজ স্লাইস, নারকেলের দুধ, মিক্সড হার্বস, সাদা তেল অথবা মাখন, পেঁয়াজ কুচি, রসুন কুচি, ওটস গুঁড়ো, দুধ।


কীভাবে বানাবেন

পাস্তা সেদ্ধ করে নিন। পালং শাক সেদ্ধ করে বেটে নিন। বেবিকর্ন আর ব্রকলি সেদ্ধ করে হালকা সতে করে নিন। ঐ তেলে রসুন কুচি, পেঁয়াজ কুচি দিয়ে সতে করে একে একে ওটস গুঁড়ো, দুধ, নুন দিয়ে নেড়ে বেবিকর্ন, ব্রকলি, নারকেলের দুধ দিয়ে ফুটতে দিন। চিজ স্লাইস, হার্বস আর পালং শাক বাটা মিশিয়ে ২ মিনিট নেড়ে সব শেষে পাস্তা মিশিয়ে নামিয়ে নিন।

_______________________________

সুকন্যা সেনগুপ্ত

ট্যামারিন্ড রাইস

কী কী লাগবে

সেদ্ধ বাসমতি চাল, ফোড়নের জন্য (ছোলার ডাল, বিউলি ডাল, বাদাম, শুকনো লঙ্কা, সরষে, কারিপাতা), তেঁতুলের ক্বাথ, সাদা তেল, গুড়, নুন।


কীভাবে বানাবেন

তেল গরম করে ফোড়নের সব উপকরণ দিয়ে নেড়েচেড়ে ভাত, তেঁতুলের ক্বাথ, নুন, গুড় দিয়ে নেড়ে চেড়ে কিছুক্ষন ঢেকে রান্না করে নামিয়ে নিন।

_______________________

রিঙ্কু মিত্র

পোহা রিং

কী কী লাগবে

পোহা, আলু, নুন, চিনি, হলুদ গুঁড়ো, আমচূড় পাউডার, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, চালের গুঁড়ো, তেল অথবা ঘি


কীভাবে বানাবেন

পোহা ধুয়ে ভিজিয়ে রাখুন। আলু সেদ্ধ করে নিন। এবার একসঙ্গে মেখে তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে চটকে মেখে নিন। একটু মোটা করে বেলে মাঝখান টা কুকি কাটার দিয়ে কেটে নিন, যাতে দেখতে রিং এর মতো হয়। এবার ডুবো তেলে ভেজে তুলে নিন।

______________________________ তৃনা পাল

ফ্রুট ফ্রায়েড রাইস

কী কী লাগবে

বাসমতি চালের ভাত, কুচোনো ফল, গোটা গরমমশলা, নুন চিনি, মাখন, ড্রাই ফ্রুটস

কীভাবে বানাবেন

প্যানে মাখন দিয়ে গোটা গরমমশলা, ড্রাইফ্রুটস অল্প নেড়ে ভাত, নুন, চিনি, কুচোনো ফল মিশিয়ে ২-৩ মিনিট নেড়ে চেড়ে নামিয়ে নিলেই তৈরী।

_______________________________________

মাম কর্মকার

চিঁড়ের পোলাও

কী কী লাগবে

মোটা চিঁড়া ২০০ গ্রাম, কুচোনো সবজি ( আলু, গাজর, বিনস) ১ কাপ, মটরশুঁটি ১/২ কাপ, নুন চিনি স্বাদমতো, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, ১টা মাঝারি মাপের পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি ১ চা চামচ, সাদা তেল ২ টেবিল চামচ, কাজুবাদাম কিশমিশ।

কীভাবে বানাবেন

চিঁড়া ধুয়ে জল ঝরিয়ে নিন। তেল গরম করে একে একে সব সবজি, পেঁয়াজ কুচি, নুন, হলুদ গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি দিয়ে ঢেকে রান্না করুন। সব ভাজা ভাজা হলে ভিজিয়ে জল ঝরানো চিঁড়া, চিনি, কাজুবাদাম কিশমিশ মিশিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন।

________________________________

সোমা পাল

কচুরি আর সাদা আলুর চচ্চড়ি

কী কী লাগবে

কচুরির জন্য:

ময়দা ২ কাপ, মাখন ১/৪ কাপ, জোয়ান ১/২ চা চামচ, নুন স্বাদ অনুযায়ী, ভাজার জন্য সাদা তেল।

পুরের জন্য: মুগ ডাল ১/২ কাপ, বেসন ৪ চা চামচ, নুন স্বাদ অনুযায়ী, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১/২ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১/২ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, মৌরি ১ চা চামচ, গোটা ধনে ১ চা চামচ, সাদা জিরে ১ চা চামচ, চাট মশলা ১ চা চামচ, চিনি ১/২ চা চামচ, কসুরী মেথি ১/২ চা চামচ, সাদা তেল ৩ চা চামচ, হিং সামান্য, গোলমরিচ গুঁড়ো স্বাদ অনুযায়ী, আদা বাটা সামান্য, নুন ও চিনি স্বাদ অনুযায়ী।

কীভাবে বানাবেন

মুগডাল বেটে নিন। তেল গরম করে ডাল বাটা দিয়ে অল্প ভেজে একে একে সব উপকরণ দিয়ে ভাজুন। নামিয়ে ঠাণ্ডা করে ছোট ছোট বল বানিয়ে রাখুন। ময়দা, মাখন, জোয়ান, নুন আর পরিমাণ মতো জল দিয়ে ডো বানিয়ে রাখুন। লেচি কেটে মাঝে পুর ভরে কচুরি গুলো বানিয়ে ডুবো তেলে সোনালী করে ভেজে তুলে নিন।

সাদা আলুর চচ্চড়ির জন্য:

ছোট ছোট ডুমো আকারে আলু কেটে গোটা কাঁচালংকা, টমেটো আর একটু নুন দিয়ে খুব কম জলে সেদ্ধ করে নিন। কড়াইতে গাওয়া ঘি তে পাঁচফোড়ন, হিং, তেজপাতা দিয়ে আলু ঢেলে দিন। টগবগ করে ফুটলে ধনেপাতা কুচি, চিনি, টমেটো মিশিয়ে নামিয়ে নিন।

___________________________

সানন্দা মজুমদার

স্ট্রবেরী ফ্লাটার্ড

কী কী লাগবে

১২-১৫ টা স্ট্রবেরি, হুইপড ক্রিম, মিল্ক মেড, যেকোনো চকলেট ক্রিম বিস্কুট, ডার্ক চকলেট


কীভাবে বানাবেন

৭-৮ টা স্ট্রবেরি পাতলা স্লাইস করে কেটে নিয়ে একটি প্যানে ২ টেবিল চামচ চিনির সঙ্গে মিশিয়ে নিন। ৫ মিনিট ঢেকে রান্না করুন। এরপর স্প্যাচুলা দিয়ে ভালোমতো স্ট্রবেরি গুলোকে স্ম্যাশ করে নিয়ে স্ট্রবেরি সিরাপ বানিয়ে ঠান্ডা করে নিন। মিল্কমেড, হুইপড ক্রিম আর স্ট্রবেরি একসঙ্গে মিশিয়ে নিন। ডার্ক চকলেট ডবল বয়লারে মেল্ট করে নিয়ে তারমধ্যে স্ট্রবেরি ডুবিয়ে ফ্রিজে রাখতে হবে যাতে চকলেটটা জমে যায় স্ট্রবেরির গায়ে। বিস্কুটগুলো গুঁড়ো করে নিন। যে-পাত্রে সার্ভ করা হবে সেই পাত্রের নিচে প্রথমে বিস্কুটের গুঁড়ো ভালো মত চেপে দিতে হবে, তার ওপরে হুইপড ক্রিমের যে মিশ্রণটি তৈরি করা হয়েছে সেটা দিতে হবে। তার ওপরে কয়েকটি স্লাইস করে কাটা স্ট্রবেরির টুকরো দিয়ে সাজিয়ে আবার হুইপড ক্রিমের মিশ্রন দিতে হবে। সবার ওপরে চকলেটে ডোবানো স্ট্রবেরি দিয়ে সাজাতে হবে। এটা ফ্রিজে রেখে ঠাণ্ডা অবস্থায় সার্ভ করলে খুবই ভালো লাগবে।

_________________________

দ্বীপান্বিতা সেনগুপ্ত

পিঙ্ক বিটরূট পাস্তা

কী কী লাগবে

মাখন, রসুন কুচি, ওটস গুঁড়ো,দুধ, চিজ, সেদ্ধ বিট বাটা, পাস্তা, নুন, গোলমরিচ গুঁড়ো, অরেগানো, চিলি ফ্লেকস, সুইট কর্ন।

কীভাবে বানাবেন

পাত্রে মাখন গলিয়ে তাতে রসুন কুচি আর ওটস গুঁড়ো দিয়ে নেড়ে চেড়ে নিন। এতে দুধ দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে চিজ দিয়ে নাড়তে থাকুন। ঘন হলে এতে সেদ্ধ বিট বাটা, পাস্তা, সুইট কর্ন, নুন, গোলমরিচ গুঁড়ো, অরেগানো, চিলিফ্লেকস মিশিয়ে নামিয়ে নিন।

______________________________________________________________



bottom of page