top of page
Search

তন্দুর ছাড়াই বানাতে পারেন চিকেন কাঠি কাবাব....

কম 'আব' (জল) থেকে কাবাব কথার জন্ম। যার অর্থ, যে রান্না করতে জল কম লাগে। মধ্যপ্রাচ্যের এই ডিশ এখন সারা বিশ্বের রসনা তৃপ্তি করছে। নানা রকমের কাবাবের মধ্যে চিকেন কাঠি কাবাব (Chicken kathi Kebab) বাঙালির অন্যতম প্রিয়। তন্দুর ছাড়াই খুব সময়ে বাড়িতেই রেস্তোরাঁর স্টাইল কাবাব বানিয়ে ফেলুন। কীভাবে বানাবেন এই কাবাব? দেখে নিন...


চিকেন কাঠি কাবাব


কী কী লাগবে

বোনলেস চিকেনের টুকরো ২০০ গ্রাম, জল ঝরানো টকদই ৫ টেবিল চামচ, শুকনো খোলায় ভাজা জিরে গুঁড়ো ২ চা চামচ, শুকনো খোলায় ভাজা ধনে গুঁড়ো ২ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, বিরিয়ানি মশলা ১.৫ চা চামচ,লাল লঙ্কার গুঁড়ো ১.৫ চা চামচ, আমচুর পাউডার ১ চা চামচ, আদা বাটা ১/২ টেবিল চামচ, রসুন বাটা ১.৫ টেবিল চামচ, কাঁচা লঙ্কা ৩টে, ধনেপাতা কুচি ১/৪ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ (ম্যারিনেশনের জন্য) + ১ টেবিল চামচ (কাবাব সেঁকার জন্য),

মাখন ১ টেবিল চামচ, স্বাদমতো নুন, চিনি ১/২ চা চামচ, কাবাব সেঁকার জন্য বাঁশের কাঠি ৫ থেকে ৬ টা


কিভাবে বানাবেন

ধনেপাতা, কাঁচালঙ্কা ও চিনি একসাথে পেস্ট করে নিন।

চিকেনের টুকরোগুলোতে মাখন বাদে বাকি সমস্ত উপকরণ ও তৈরি করে রাখা ধনেপাতার পেস্ট মিশিয়ে ভালো করে মেখে নিয়ে ম্যারিনেট হতে দিন অন্তত ২ ঘন্টা।

কাবাব সেঁকার আগে বাঁশের কাঠিগুলো আধঘন্টা জলে ভিজিয়ে রেখে জল থেকে তুলে নিন।

এরপর বাকি যে তেলটুকু আছে তার সাথে মাখনটা মিশিয়ে রাখুন, এটা কাবাব সেঁকার সময় লাগবে।

কাবাবের কাঠিগুলোতে কয়েকটা করে চিকেনের টুকরো গেঁথে নিন। একটা তাওয়া গরম করে তাতে অল্প তেল-মাখনের মিশ্রণ বুলিয়ে নিয়ে কাবাবের কাঠিগুলো বিছিয়ে দিন।

মাঝারি আঁচে রেখে ঘুরিয়ে ফিরিয়ে সেঁকে নিন।

প্রত্যেকবার ঘোরানোর সময় একটু করে তেল-মাখনের মিশ্রণ কাবাব গুলোর গায়ে বুলিয়ে দিন।

এরপর একদম নিভু আঁচে কাবাব গুলো ঢেকে রেখে দিন ৩-৪ মিনিট। তারপর ঢাকা খুলে কাবাব গুলো উল্টে নিয়ে আরও একবার ঢেকে দিন ২-৩ মিনিটের জন্য, তাহলেই কাবাব তৈরী।

স্যালাড ও পছন্দমতো চাটনীর সাথে পরিবেশন করুন চিকেন কাঠি কাবাব।

রেসিপি এবং ছবি সৌজন্যেঃ স্বাগতা ব্যানার্জী

bottom of page